Tuesday, December 10, 2019

রুদ্রাষ্টধ্যায়ী এর সপ্তম অধ্যায় হতে লিখিত সংক্ষিপ্ত বংগানুবাদ

দূঃখ দূরকারী ও জ্ঞান প্রদানকারী হে রুদ্র তোমার ক্রোধের প্রতি নমষ্কার; তোমার বাণের প্রতি নমষ্কার; এবং তোমার দুই ভুজার প্রতি নমষ্কার। (১)


কৈলাসে থেকে সংসারের প্রতি কল্যাণকারী হে রুদ্র! তোমার যে মঙ্গলদায়ক, সৌম্য, কেবল পূণ্যপ্রকাশক শরীর, সেই অনন্ত সুখকারক শরীর দ্বারা আমাদের প্রতি কৃপাকর তথা আমাদের রক্ষা কর। (২)


কৈলাসে থেকেও সংসারের কল্যাণকারী তথা মেঘে স্থিত থেকে বৃষ্টির দ্বারা জগতের রক্ষাকারী হে সর্বজ্ঞ রুদ্র! শত্রুর নাশ করার জন্য যে বাণকে তুমি নিজ হস্তে ধারণ কর তা কল্যাণকারক হোক এবং তুমি আমার পুত্র-পৌত্র তথা গো, অশ্বাদির বিনাস কর না। (৩)


কৈলাসে শয়নকারী হে রুদ্র! তোমাকে প্রাপ্ত করার জন্য আমি মঙ্গলময় বাক্যে তোমার স্তুতি করছি। আমাদের সমস্ত পুত্র-পৌত্র তথা পশু সমূহও যেন নিরোগ থাকে এবং নির্মল মনের হয়, তুমি এমনটাই কৃপা কর। (৪)


অত্যধিক বন্দনশীল, সমস্ত দেবতাদের মূখ্য, দেবগণের হিতকারী তথা সমস্ত রোগের নাশকারী হে রুদ্র! আমার সাথে সবচেয়ে বেশী বাক্যালাপ কর, যাতে আমি সর্বশ্রেষ্ঠ হতে পারি। হে রুদ্র! তোমাকে নমষ্কার (৫)

শিব রাম নাম করেন তাহলে শিব কি রামের থেকে ছোট?

 সম্প্রতি রামায়েতদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। প্রচুর রামায়েতের দেখা পাওয়া যাচ্ছে যারা শ্রীরাম চন্দ্রকে উপরে তুলতে গিয়ে পরমেশ্বর শিবকে ছোট করছেন...

Popular Posts