Tuesday, September 24, 2019

মাথার পেছনের চুটকি বা টিকির রহস্য কি?

মস্তক বা মাথার উপরে কিন্তু পিছন দিকে চুলের এক গুচ্ছ, ক্ষৌরকর্মের সময়, কাটা হয় না। এই গুচ্ছটিকেই টিকি বা শিখা কিম্বা চৈতন বলা হয়। টিকি রাখা হয় ব্রহ্মরন্ধ্রের উপরেই, ফলে ঐ স্থান বা সহস্রারের শক্তিকেন্দ্র বা শক্তিমর্ম মনে করে (বা নির্দেশ করে) সুরক্ষিত থাকে। যারা প্রকৃত অর্থে ব্রহ্মসাধনায় নিরত, তারা চলতি বাংলা ভাষায় টিকি বা শুদ্ধ ভাষায় শিখা রাখেন। টিকিকে অনেকে 'চৈতন'-ও বলে থাকেন অর্থাৎ যার চৈতন্য হয়েছে, এমন।
একজন হিন্দু মানুষের জীবনের জন্ম থেকে মৃত্যুা পর্যন্ত ১৬টি সংস্কার এর মধ্যে ৮ম সংস্কার হল চুড়াকর্ম সংস্কার। শিশুর জন্মের পর তৃতীয় বর্ষে চুড়াকর্ম সংস্কার যজ্ঞ করতে হয় অর্থাৎ শিশুর মস্তক মুন্ডন বা কেশছেদন করতে হয়। এই সময়ই ঐ ব্রহ্মরন্ধ্রের স্থানে একগোছা চুল রেখে দিতে হয়। এইটিই শিখাা বা টিকি।
টিকি / শিখা প্রত্যেক সনাতনীর 'চুড়াকর্ম' সংস্কার থেকেই রাখতে হয়। কিন্তু দুঃখের বিষয় (এই শিখা এবং) সূত্র/যজ্ঞোপবিত এখন সম্প্রদায় বিশেষের জন্য রক্ষিত। তথাকথিত ব্রাহ্মণ পদবীধারীরা টিকি কেউ রাখেই না, বলতে গেলে। আমি কয়েকজন পুরোহিতকে ব্যক্তিগত ভাবে রাখিয়েছি। টিকি ছাড়া ব্রাহ্মণ-পুরোহিত একদমই বিসদৃশ অবস্থা/ব্যবস্থা নির্দেশ করে। আসলে টিকির অবস্থান পরমপদের কোনখানে, তার বাহ্য প্রকাশ করে!
শুশ্রুত ঋষি মাথায় মুখ্য স্পর্শকাতর অংশটিকে 'অধিপতি মর্ম' হিসেবে ব্যাখ্যা করেছেন। যা সমস্ত স্নায়ুর যোগসূত্র। শিখা বা টিকি ওই অংশটিকে নিরাপত্তা প্রদান করে বলেও বলেছেন। শরীরের নিম্নাংশ থেকে মস্তিষ্কের নীচে, ব্রহ্মরন্ধ্রে সুষুম্না স্নায়ু পৌঁছয়। যোগ অনুসারে ব্রহ্মরন্ধ্র ১০০০-(৫০*২০) পাপড়ি বিশিষ্ট পদ্ম এবং এটি শীর্ষ সপ্তমচক্র। এটি জ্ঞানের কেন্দ্র। গিঁঠ বাধা শিখা বা টিকি কেন্দ্রটিকে উত্‌সাহিত করে এবং 'ওজঃ' নামে পরিচিত এর সূক্ষ্ম শক্তিকে সংরক্ষিত করে।

সমুদ্রপুত্র রাজা গৌড় গোবিন্দ ও শ্রীহট্ট

  সিলেটের   ‎ গৌড় গোবিন্দ এবং আজকের   ‎ শাহজালাল বিভিন্ন তথ্যপঞ্জী এবং পরবর্তিতে আবিষ্কৃত তাম্রফলক ও শিলালিপি থেকে সিলেটের প্রাচীন ইতিহাস স...

Popular Posts