Friday, June 8, 2018

"একাদশী" কি শাস্ত্র সম্মত?

মহাপ্রভূ তাঁর লীলাবিলাসের প্রথম থেকেই "একাদশী উপবাসের প্রথা" প্রবর্তন করেছিলেন।
=> জিঙ্গাসাঃ সত্যি কি শ্রীচৈতন্য মহাপ্রভূ "একাদশী উপাসের প্রথা" প্রবর্তন করেছিলেন???
* * * * * * * * * * * * * * * * * * * * * * * * *
শ্রীল জীব গোস্বামী তাঁর ভক্তি সন্দর্ভ গ্রন্থ স্কন্দ পুরানে একটি উদ্ধৃতি দিয়ে বলেছেন-
" যে মানুষ একাদশী দিন শস্য দানা গ্রহন করে সে তার পিতা,মাতা, ভাই এবং গুরু হত্যাকারী। এবং সে বৈকুন্ঠলোকে উন্নীত হয় তবু তাঁর অধঃপতন হয়।
=>> শ্রীমদ্ভগবদ্ গীতায় শ্রীকৃষ্ণ কি অর্জুনকে উপবাস থাকতে বলেছিলেন??
> দেখি উপবাস সম্পর্কে গীতায় কি বলেছেন!→
> হে অর্জুন! যে অতিরিক্ত ভোজন করে অথবা উপবাসী থাকে, আবার অতিরিক্ত নিদ্রা অথবা সমস্ত রাত্রি জাগীয়া থাকে তাহার যোগ হয় না।
গীতাঃ ৬/১৬ নং শ্লোক।
(গীতায় শ্রীকৃষ্ণ অর্জুনে উপবাসী থাকতে নিষেধ করেছেন।)

দেখুন গীতা ৬/১৬ শ্লোক থেকে



> আহার, বিহার, কর্ম, নিদ্রা ও জাগরণে যিনি সমতা রাখিয়া (নিয়মিত মানিয়া) চলেন, তাঁহার যোগ দুঃখনাশী (দুঃখ নাশ) হয়। গীতাঃ ৬/১৭
(গীতায় শ্রীকৃষ্ণ আহার, বিহার, নিদ্রা ও জাগরন নিয়মিত রাখতে বলেছেন)



দেখুন গীতা ৬/১৭ শ্লোক থেকে




> যে সকল লোক অশাস্ত্রীয় কঠোর তপস্যা করে, দম্ভ ও অহংকারের বলে কাম ও আসক্তিপরায়ণ হয় এবং বলশালী হইয়া শরীরের ভূতগুলিকে কষ্ট দেয় আর শরীরের মধ্যস্থ আমাকে কষ্ট দেয়; এইসব লোকেরা অসুরের ন্যায়, ইহা তুমি জানিও।
গীতাঃ ১৭/ ৫-৬
(উপবাস থাকিলে তো! নিজের শরীরের ভূতিগুলি কষ্ট পাবেই)


দেখুন গীতা ১৭/৫-৬ শ্লোক থেকে



একাদশীর দিন শ্রীবিষ্ণুর জন্য সব কিছু রন্ধন করা হয়, এমন কি অন্ন এবং ডাল ও, কিন্তু শাস্ত্রে নির্দেশ দেয়া হয়েছে যে, সেই দিন বৈষ্ণবদের বিষ্ণু প্রসাদ পর্যুন্ত গ্রহন করা উচিৎ নয়। সেই প্রসাদ পরের দিন গ্রহণ করার জন্য রেখে দেয়া যেতে পারে। একাদশীর দিন কোন রকম শস্যদানা এমন কি অন্ন - তা যদি বিষ্ণুপ্রসাদও হয়, তবুও তা গ্রহন কঠোর ভাবে নিষেধ করা হয়েছে।
>শ্রীল জীব গোস্বামী তাঁর ভক্তি সন্দর্ভ গ্রন্থে স্কন্দ পুরানের উদাহরণ দিয়ে একি বলিলেন???
=> শ্রীমদ্ভগবদ্ গীতায় দেখি শ্রীকৃষ্ণ বাসী খাবার খেতে বলেছি কি?
> যে সকল খাবার বহু অগ্রে তৈয়ারী করা হইয়াছে, রস যাহার শুকাইয়া গিয়েছে, "বাসী", দুর্গন্ধযুক্ত, উচ্ছিষ্ট (কাহারও এঁটো) তাহা তামসিক ব্যক্তির প্রিয়। গীতাঃ ১৭/১০ নং শ্লোক।

দেখুন গীতা ১৭/১০ শ্লোক থেকে


বিধবা না হলেও শাস্ত্র অনুষারে একাদশী ব্রত পালন করার প্রথা চৈতন্য মহাপ্রভূ প্রবর্তন করেছিলেন।
==> জিঙ্গাসাঃ তবে কি চৈতন্য মহাপ্রভু গীতা বিরোধী ছিলেন???
=> পাঠক মিত্রগণ আপনারই স্বয়ং বিবেচনা করুন কোনটি গ্রহণযোগ্য →শ্রীমদ্ভগবদ্ গীতা নাকি "শ্রীচৈতন্যচরিতামৃত" আদিলীলা ।
উপরক্ত গীতা বিরুদ্ধ কথাগুলি শ্রীল ভক্তিবেদান্ত স্বামী প্রভূপাদ বলেছে!



দেখুন- "শ্রীচৈতন্যচরিতামৃত" আদিলীলা, ১৫/৮-১০ থেকে 


 পাঠক মিত্রগন আপনারা স্বয়ং বিবেচনা করুন শ্রীল ভক্তিবেদান্ত স্বামী প্রভূপাদ গীতা বিরোধীতা করে কি সঠিক সনাতন ধর্ম প্রচার করেছিলেন???

শিব রাম নাম করেন তাহলে শিব কি রামের থেকে ছোট?

 সম্প্রতি রামায়েতদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। প্রচুর রামায়েতের দেখা পাওয়া যাচ্ছে যারা শ্রীরাম চন্দ্রকে উপরে তুলতে গিয়ে পরমেশ্বর শিবকে ছোট করছেন...

Popular Posts