Monday, November 9, 2020

গন্ধ নিয়ে বিস্তারিত

 আমরা অনেক সময়ে দামী scent কিনে, ব্যবহার করে, মনোক্ষুণ্ণ হই, কারণ তাঁর গন্ধ বেশিক্ষন থাকছে না বলে। এর কারণ হিসেবে আগে আপনাকে জানতে হবে আপনি কোন ধরনের scent ক্রয় করেছেন।Scent বা fragrance কে তাঁর strength/ক্ষমতা অনুযায়ী নিম্নলিখিত ভাবে ভাগ করা হয়ে থাকে।

উপরোক্ত ছবি দেখে আপনি নিশ্চই একটা ধারণা পেয়েছেন। Fragrance কে মোটামুটিভাবে, পারফিউম ওয়েলের ঘনত্বের ওপর বিচার করে, এই চার ভাগে ভাগ করা হয়ে থাকে।

Eau de Parfum এ, এই ওয়েল থাকে মোটামুটি ১০–২০%, তাই এর গন্ধ প্রায় ৭-৮ ঘন্টা থাকে। Eau de Toilette, যেটা সবথেকে widely ব্যবহ্রত হয়, এতে পারফিউম ওয়েল থাকে ওই ৫-১৫% এবং এটির ৪-৫ ঘন্টা মত গন্ধ থাকে। এরপর আসে, Eau de Cologne, এটা মূলত after shave splash, cologne। এতে পারফিউম ওয়েল থাকে ২-৪%, এবং তা ২-৩ ঘন্টার বেশী গন্ধ থাকে না।যাদের smell এলার্জি বা গন্ধ সহ্য হয় না, তাঁদের জন্য খুব mild ধরনের scent পাওয়া যায়, যাতে পারফিউম ওয়েল নামমাত্র থাকে এবং এঁকে Eau Fraiche বলা হয়।

এবার আসুন দেখেনি, Fragrance Family কে।

Fragrance কে গন্ধের বিচারে মূলত Fresh, FloralOriental আর Woody এই চারভাগে ভাগ করা হয়ে থাকে, বাকি গুলো এদেরই derivatives।

একটা ভালো fragrance এর মূলত তিনটে note থাকে। Top, Middle/Heart আর Base

স্প্রে করার সাথে সাথেই যে গন্ধ প্রথমেই আপনি পান, সেটাই হল Top note। Top note আসতে আসতে মিলিয়ে গেলে, অন্য যে গন্ধ আসে সেটা হল Middle। এই middle বা heart note ই হল পারফিউমের আসল গন্ধ যা top note মিলিয়ে গেলেও অনেকক্ষণ থাকে। এই দুই যখন মিলিয়ে যায়,সবশেষে থাকে Base note, যেটা আপনার নাসিকারন্ধ্র অনেক্ষন ধরে রাখে।

এবারে স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগে, এই Top, Middle আর Base notes এ কি ব্যবহার করা হয়? নিচের ছবিটা দেখলে আপনার কাছে পরিষ্কার হয়ে যাবে এই ব্যাপার।

এতক্ষন যা আলোচনা করা হল, তা মূলত একটা ভালো scent তৈরীর ক্ষেত্রে কি কি পদক্ষেপ নেওয়া হয়ে থাকে, সেগুলো। এবার, এই ব্যবহৃত ingredients, যেটা যত দুষ্প্রাপ্য, এবং তাঁর blend বা mixing যত appropriate, সেই পারফিউমের দাম তত বেশী।

আমি বিশাল কিছু দামী পারফিউমের উদাহরণ দেব না, বরং দুটো অত্যন্ত জনপ্ৰিয় এবং বহুল ব্যবহ্রত পারফিউমের উদাহরণ দেব।

Ladies first, তাই প্রথম উদাহরণ মহিলাদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় Chanel N°5 ।

এই পারফিউম ১৯২১ সালে Coco Chanel বাজারে launch করেন এবং এর কম্পোজিশন তৈরী করেন Ernest Beaux। এবারে এক ঝলক দেখে নি, এতে ব্যবহার করা notes।

এর দাম, ১.৭ আউন্স বা ৫০ মিলি বোতলের, ১০৫ মার্কিন ডলার। আমি যখন কিনেছিলাম, তখন অবশ্য একটু কম ছিল, ৮০ ডলার মত, এক্সচেঞ্জ রেটও কম ছিল।

আমি আমার প্রাক্তন প্রেমিকাকে এটা দিয়েছিলাম, ও খুব চেয়েছিল এটা। ওকে এই পারফিউমের ব্যাপারে জিজ্ঞাসা করলে বলত, মনে হয় সদ্য বৃষ্টিতে ভেজা কোন বাগানের মধ্যে দিয়ে হেঁটে গেলে যেমন লাগে, এর গন্ধ নাকি ওইরকম।

ছেলেদের জন্য আমার নিজের ব্যবহার করা সবচেয়ে ভালো পারফিউম ছিল, Dior Fahrenheit


১.৭ আউন্স বা ৫০ মিলি বোতলের দাম এখন বোধহয় ৭৫ মার্কিন ডলার।

শিব রাম নাম করেন তাহলে শিব কি রামের থেকে ছোট?

 সম্প্রতি রামায়েতদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। প্রচুর রামায়েতের দেখা পাওয়া যাচ্ছে যারা শ্রীরাম চন্দ্রকে উপরে তুলতে গিয়ে পরমেশ্বর শিবকে ছোট করছেন...

Popular Posts